Breaking News
Home / Uncategorized / সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল ‘School of Humanity & Animation (SOHA) এর শিক্ষার্থী ও এতিমদের সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন করেছে সামাজিক সংগঠন আলোর আশা ফাউন্ডেশন।

সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল ‘School of Humanity & Animation (SOHA) এর শিক্ষার্থী ও এতিমদের সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন করেছে সামাজিক সংগঠন আলোর আশা ফাউন্ডেশন।

 

সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল সোহা নতুন রেলওয়ে স্টেশন প্রাঙ্গন। ছবি নওশাদ হাসান রাজু।

জোবায়ের হোসেন, চট্টগ্রাম : সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল ‘School of Humanity & Animation (SOHA) এর শিক্ষার্থী ও এতিমদের সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন করেছে সামাজিক সংগঠন আলোর আশা ফাউন্ডেশন। পহেলা বৈশাখ রবিবার সকালে চট্টগ্রাম নগরীর রেলওয়ে স্টেশনে মৌসুমী ফল বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। সুবিধা বঞ্চিত শিশুরা নববর্ষ উদযাপন করে।https://youtu.be/-EVWs8TMt_Y

 

 

শিশুদের সঙ্গে নববর্ষ উদযাপনে উপস্থিত ছিলেন আলোর আশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আনোয়ার এলাহি ফয়সাল, মিডিয়া বিষয়ক সম্পাদক নওশাদ হাসান রাজু, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল নোমান সহ আরো অনেকে। এসময় শিশুরা নতুন জামা পরিধান করে এবং বিভিন্ন খেলাধুলায় অংশগ্রহণ করে।

তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তার বক্তব্যে বলেন, আমরা যখন স্কুল কলেজের ছাত্র ছিলাম তখন ১ লা বৈশাখ উপলক্ষে মেলায় যেতাম মেলা থেকে হরেক রকমের খেলনা কিনতাম এবং মেলায় থাকা বিভিন্ন স্টলের খাবার কিনে দেয়ার জন্য অামাদের অভিভাবকদের নিকট বায়না ধরতাম তারা কার কাছে বায়না ধরবে তাদের তো বায়না করার মানুষ নেই তাই আমরা চেষ্টা করেছি তারা যেন একটু আনন্দ পায় আজকের দিনে।সোহা স্কুলের বাচ্চারা হাসিমুখে থাকুক বাচ্চাদের মুখে হাসি ফোটানোর লক্ষ্য নিয়ে আলোর আশা সোহা স্কুল পরিচালনা করছে।

খুশীতে আত্মহারা সোহা শিক্ষার্থী মণি।

আলোর আশা ফাউন্ডেশন এর সিনিয়র সহ সভাপতি মুরাদ শামসুল আলম খাঁন বলেন আমাদের দেশের সব ছেলে মেয়ে সমান সুযোগ পায় না, পহেলা বৈশাখ উপলক্ষ্যে পান্তা ইলিশ ও মঙ্গল শোভাযাত্রায় সমাজের উচ্চবিত্তদের থাকে সমান অংশগ্রহণ চেয়ে থাকে সমাজের কম ভাগ্যবান শিশুরা যারা এতিম অসহায়। তাই আজকে একটি এতিম খানায় ভালো খাবারের ব্যবস্থা করেছি। আমাদের অনেকে বাচ্চাদের মুখে এই হাসি দেখতে সহযোগিতা করেছেন। আমরা চেষ্টা করেছি নববর্ষে শুরু হোক নতুনের সূচনা পরিবর্তিত হোক গতানুগতিক দৃষ্টিভঙ্গি। আমাদের আলোর আশা ফাউন্ডেশন এর যেসব সদস্যরা সোহা স্কুলের সুবিধা বঞ্চিত শিশুদের সঙ্গে নববর্ষ উদযাপন করছে তাদেরকেও ধন্যবাদ জানাই।

নববর্ষ উপলক্ষে এতিম শিক্ষার্থীদের মাঝে কোরআন শরীফ ও খাদ্য বিতরণ ।

অনুষ্ঠানে এসে মিডিয়া বিষয়ক সম্পাদক নওশাদ হাসান রাজু বলেন, শৈশবের কথা মনে পড়ে, মায়ের হাতের রান্না না হলে নববর্ষ কখনো জমে না, আজও দিন শুরু হয়েছে মায়ের হাতের রান্না করা খাবার খেয়ে অথচ এই শিশুরা কখনো তা উপভোগ করতে পারে না। এখানকার বাচ্চারা যে মুহূর্তগুলো উপভোগ করছে এটাই বড় পাওয়া। তিনি বলেন, একজন সামাজিক মানুষ হিসেবে আমি চাই শুধু আজ নয় সব সময় ওরা ওদের মৌলিক অধিকার পাবে পরিপূর্ণ। রমজানের আগেই আমরা ওদের জন্য একটি ব্যবস্থা করবো যেন তারা ও রোযা রাখতে পারে এবং গ্রীষ্মের তপ্তরোদে রাস্তায় ঘুরে না বেড়ায়।আমাদের পাশে সকলে এগিয়ে আসলে আমরা এখানে রোযা ফরজ হয়েছে এমন শিশু ও তার পরিবারের রোযা রাখা সুনিশ্চিত করতে পারবো। নিজের শতভাগ দিয়ে পাশে থাকার চেষ্টা করবো। আমার মাধ্যমে যদি ভালো কিছু তাদের জন্য হয় সেটাকে নিজের জীবনের বড় সার্থকতা হিসেবে বিবেচনা করব।

আলোর আশা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আনোয়ার এলাহি ফয়সাল বলেন, বিক্ষিপ্তভাবে বেড়ে ওঠা এসব শিশু যেমন বঞ্চিত হচ্ছে তাদের ন্যূনতম অধিকার থেকে; ঠিক তেমনি বঞ্চিত হচ্ছে শিক্ষার আলো থেকে। দরিদ্র পরিবারগুলো তাদের সন্তানদের মৌলিক অধিকার পূরণ করতে পারে না দারিদ্র্যের কারণে আর এরা তো পথশিশু তাদের মৌলিক অধিকার পূরণ করবে কে? তাই শুধু আলোর আশা ফাউন্ডেশন বা সংগঠক হয়ে নয় ওদের মৌলিক অধিকার শতভাগ পূরণ করতে চাই একজন অভিভাবক হয়ে। সমাজের সব শিশুদের তাদের শৈশবে সব ধরনের অনুষ্ঠান উপভোগ করার অধিকার আছে। আমরা চাই স্বাধীন, মুক্ত ও মর্যাদাপূর্ণ পরিবেশে সুষ্ঠু আর স্বাভাবিক বিকাশে প্রতিটি সুবিধা বঞ্চিত শিশুর জন্য অবাধ সুযোগ নিশ্চিত করা। সকল প্রকার অবজ্ঞা, নিষ্ঠুরতা এবং শোষণের হাত থেকে এসব শিশুদের রক্ষা করা। শুরু থেকে যারা পাশে ছিলেন তাদের জন্য সব সময় শুভ কামনা থাকবে। নতুনের বার্তা নিয়ে শুরু হোক সকলের পহেলা বৈশাখ।

About Superadmin1

Check Also

হোটেল পেনিনসুলায় ‘ওয়েকআপ গার্লস ‘ এর আয়োজনে তিনদিনব্যাপী ভিন্নধর্মী ঈদ ফেস্টিভ্যাল শুরু।

আব্দুল মজিদ ফয়সাল, চট্টগ্রামঃ নগরীর তারকা হোটেল পেনিনসুলায় ৩দিন ব্যাপী ঈদ মেলার উদ্বোধন করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *