চাঁদের অন্ধকার অংশে অবতরণ করেছে চীনের একটি রোবট

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি
  • অনলাইন ডেস্ক : প্রথমবারের মতো চাঁদের অন্ধকার অংশে অবতরণ করেছে চীনের একটি রোবট। দীর্ঘ পথ পাড়ি দিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০:২৬টায় চাঁদের অদেখা অংশে চন্দ্রযান ‘চেং-৪’ অবতরণ করেছে বলে জানিয়েছে চীনা ন্যাশনাল স্পেস এডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। সিএনএন

চাঁদের পৃষ্ঠদেশের ওপর কক্ষপথের প্রায় ১৫ কিলোমিটারের মধ্যে চীনের এই ভ্রমনকারী যানটি চূড়ান্তভাবে অবতরণ করেছে। এতে করে এখন পৃথিবীর খুব কাছের উপগ্রহটির অদেখা অংশের পরিস্কার চিত্র ধারণ করা সম্ভব হবে। তবে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত তথ্যটিতে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

রেডিও ফ্রিকোয়েন্সি না থাকায় চাঁদের এই অংশটির সঙ্গে পৃথিবীর সরাসরি যোগাযোগ সম্ভব নয়। তাই লুনারের সঙ্গে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রক্ষায় চীন এ বছরের গোড়ার দিকে কক্ষপথে একটি স্যাটেলাইট পাঠিয়েছে। চীনের এই স্যাটেলাইটটি লুনার থেকে তথ্য সংগ্রহ করে ভূ-পৃষ্ঠে প্রেরণ করবে বলে সিএনএসএ জানিয়েছে।

৬টি চাকা বিশিষ্ট ৫ ফুট লম্বা ও ৩.৩ ফুট প্রস্থের এই চন্দ্রযানটি ডিসেম্বরের ৭ তারিখেই উপক্ষেপণ করা হয়েছিলো। চীনের এই অর্জনটি জাতির জন্য একটি বিশাল মাইলফলক। চাঁদের অদেখা অংশে সাফল্যের সঙ্গে অবতরণ করায় মহাকাশ শক্তিতে চীন এখন নেতৃত্বের অবস্থান দখল করেছে বলে বেইজিং জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *